সামাজিক উন্নয়নে এগিয়ে যাচ্ছে দক্ষিণ এশিয়া: ঢাবি ভিসি

0
138
Print Friendly, PDF & Email

ঢাকা (২১ ডিসেম্বর) : ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, সামাজিক উন্নয়ন, নারীর ক্ষমতায়ন ও আধুনিকায়নে এগিয়ে যাচ্ছে দক্ষিণ এশিয়া। তরুণদের মধ্যে এসব বিষয়ে আরো সচেতনতা তৈরি হলে দক্ষিণ এশিয়া উন্নয়নের কেন্দ্রস্থলে পরিণত হবে।

শুক্রবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি অডিটোরিয়ামে দু‌ই দিনব্যাপী ‘বাই অ্যানাওয়াল কনফারেন্স অব বাংলাদেশ স্যোসিওলজিক্যাল অ্যাসোসিয়েশন-২০১২’ উদ্বোধনকালে উপাচার্য এসব কথা বলেন।

উপাচার্য বলেন, দক্ষিণ এশিয়ার তরুণরা শিক্ষা-দীক্ষায় এগিয়ে যাচ্ছেন। কিন্তু তাদের আরো সামাজিক মূল্যবোধের দরকার। সামাজিক মূ্ল্যবোধ ও শিক্ষা ছাড়া প্রকৃত উন্নয়ন সম্ভব নয়।

উদ্বোধনী অনুষ্ঠানে পাকিস্তানের করাচি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ফতেহ মো. রোরপাত ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে পাকিস্তানি বাহিনীর গণহত্যাসহ মানবতাবিরোধী কর্মকাণ্ডের জন্য ক্ষমা প্রার্থনা করে বলেন, ‘‘অতীতের ভুলের জন্য আপনারা আমাকে ঘৃণা করবেন না। আমি মনে করি, আমাদের মধ্যে বন্ধন দৃঢ় করার সুবর্ণ সুযোগ রয়েছে।’’

তিনি আরো বলেন, বাংলাদেশ ও পাকিস্তানের তরুণরা একটি নতুন দিনের সূচনা করতে পারেন।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, বাংলাদেশ স্যোসিওলজিক্যাল অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক অধ্যাপক হাজী সালেহ উদ্দিন, ইন্টারন্যাশনাল স্যোসিওলজিক্যাল অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট অধ্যাপক মার্গারেট আব্রাহাম, বাংলাদেশ স্যোসিওলজিক্যাল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট অধ্যাপক সরদার আমিনুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক এম ইমদাদুল হক।

দুই দিনব্যাপী কনফারেন্সে শুক্র ও শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি অডিটোরিয়ামে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে অংশ নিচ্ছেন বিভিন্ন দেশের সমাজ বিজ্ঞানীরা।

নিউজরুম

শেয়ার করুন