৭ রাষ্ট্রায়ত্ত ব্যাংকে ৩১ জন পরিচালক নিয়োগ

0
235
Print Friendly, PDF & Email

ঢাকা (২১ ডিসেম্বর) : ৭টি রাষ্ট্রায়ত্ত ব্যাংকে ৩১ জন পরিচালক নিয়োগ দিয়েছে সরকার। বৃহস্পতিবার রাতে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে পৃথক পৃথক প্রজ্ঞাপন জারি করে সোনালী, অগ্রণী, জনতা, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেডে (বিডিবিএল), কৃষিব্যাংক, বেসিক ব্যাংক ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকসহ মোট ৭টি ব্যাংকে এ নিয়োগ দেওয়া হয়।

সোনালী ব্যাংকের পরিচালনা পর্ষদে আটজন, জনতা ব্যাংকে পাঁচজন, অগ্রণী ব্যাংকে আটজন, বিডিবিএল এ পাঁচজন, বেসিক ব্যাংকে দু’জন, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকে (রাকাব) দু’জন এবং বাংলাদেশ কৃষি ব্যাংকে একজনকে নিয়োগ দেওয়া হয়েছে।

নিয়োগ পাওয়া পরিচালকদের মধ্যে সাবেক সরকারি কর্মকর্তা, রাজনীতিবিদ, অর্থনীতিবিদ ও ব্যবসায়ী রয়েছেন।

৩১ পরিচালকদের মধ্যে সাবেক সরকারি কর্মকর্তা, অর্থনীতিবিদ, ব্যাংকার, শিক্ষাবিদসহ ব্যবসায়ী সম্প্রদায়ের প্রতিনিধি রয়েছেন। ৩১টি পরিচালকের পদে নিয়োগ দেওয়ার পরেও ১৫টি পরিচালক পদ খালি থাকবে বলে জানা গেছে।

 

সোনালী ব্যাংকে পরিচালনা পর্ষদে- মো. নজিবর রহমান, শেখর দত্ত, মিসেস সেলিমা আহমদ, মো. মাহবুব হোসেন, সাহেব আলী মৃধা, কাজী তরিকুল ইসলাম, মো. এনামুল হক চৌধুরী, ড. জায়েদ বখতকে পরিচালনা পর্ষদের পরিচালক হিসেবে নিয়োগ দিয়েছে সরকার।

 

জনতা ব্যাংকে- নাগিবুল ইসলাম দীপু, ড. রমণী মোহন দেবনাথ, সৈয়দ বজলুল করিম, অধ্যাপক মোহাম্মদ মঈনুদ্দিন, মো. আবু নাসের কে ৩ বছরের জন্য নিয়োগ দেওয়া হয়েছে।

 

অগ্রণী ব্যাংকে প্রকৌশলী আবদুস সবুর, নিয়াজ রহীম, বলরাম পোদ্দার, ডা. এম এ রউফ সরদার, শামীম আহসান, মো. আলতাফ হোসেন মোল্লা, এবিএম কামরুল ইসলাম, হাসিনা নেওয়াজকে পরিচালনা পর্ষদে নিয়োগ দেওয়া হয়েছে।

 

বেসিক ব্যাংকে-একেএম রেজাউর রহমান, একেএম কামরুল ইসলামকে নিয়োগ দেওয়া হয়েছে।

 

বাংলাদেশ ডেভোলপমেন্ট ব্যাংক লিমিটেডে (বিডিবিএল) দেওয়ান নূরুল ইসলামকে নিয়োগ দেওয়া হয়েছে।

 

এছাড়া কাজী মোর্শেদ হোসেন কামাল, অ্যাডভোকেট মো. আবদুস সালাম, ড. রুস্তম আলী আহমেদ, সৈয়দ পিয়ার হোসেনকে নিয়োগ দেওয়া হয়েছে।

 

বাংলাদেশ কৃষি ব্যাংকে (দ্বিতীয় সংশোধনী) অর্ডার, ১৯৮৩ এর ৭(১)(ডি) ধারায় মশিউর রহমান (হুমায়ুন) কে পরিচালক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

 

রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকে অধ্যাপক ড. মদন মোহন দে এবং অধ্যাপক মো. এবায়দুর রহমান প্রামাণিককে পরিচালনা পর্ষদের পরিচালক হিসেবে নিয়োগ দিয়েছে সরকার।

 

এর আগে রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোতে পরিচালক নিয়োগ দিতে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, সাবেক সরকারি কর্মকর্তা ও ব্যাংকার এবং ব্যবসায়ীসহ সংশ্লিষ্টদের নামের দুটি তালিকা সোমবার কেন্দ্রীয় ব্যাংকে পাঠানো হয়। কেন্দ্রীয় ব্যাংক এ ক্ষেত্রে উল্লিখিত ব্যক্তি ঋণ খেলাপি কি না তার ছাড়পত্র দেয়।

উল্লেখ্য, গত তিন মাস ধরে এসব ব্যাংকে পরিচালকের পদ শূণ্য ছিলো।

নিউজরুম

শেয়ার করুন