সরকারি বিল ও বন্ড অনলাইনে বেচা-কেনা সোমবার থেকে

0
111
Print Friendly, PDF & Email

ঢাকা : সোমবার থেকে সেকেন্ডারি বাজারের সরকারি ট্রেজারি বিল ও বন্ড অনলাইনে বেচা-কেনা করা যাবে। কেন্দ্রীয় ব্যাংকের ওয়েবসাইটে সব ধরনের বিল ও বন্ডের তথ্য প্রদর্শন করা হবে।

ব্যক্তি বা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিসে নির্দিষ্ট ব্যবহারকারী সনাক্তকরণ নম্বর (ইউজার আইডি) খুলে এ লেনদেনে অংশ নিতে পারবেন সোমবার থেকে। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এ লেনদেন চলবে।

সোমবার বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান আনুষ্ঠানিকভাবে অনলাইনে এ কার্যক্রমের উদ্বোধন করবেন বলে জানা গেছে।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে সরকারি ট্রেজারি বিল ও বন্ড অনলাইনে বেচা-কেনার পদ্ধতি চালুর ঘোষণা দেয়।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর সচিবালয়ের মহাব্যবস্থাপক এএফএম আসাদুজ্জামান রোববার দুপুরে টেলিফোনে বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, সোমবার দুপুর ৩টায় গভর্নর আনুষ্ঠানিকভাবে ট্রেজারি বিল ও বন্ডের অনলাইন বিক্রির কার্যক্রম উদ্বোধন করবেন।

বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশ সরকার ট্রেজারি বন্ড (বিজিটিবি) এবং ট্রেজারি বিলের দ্বিতীয় স্তরের বাজার  (সেকেন্ডারি মার্কেট) স¤প্রসারণ, বাজারভিত্তিক দর উদ্ভাবন এবং সব শ্রেণীর বিনিয়োগকারীর অংশগ্রহণ সহজ করতে ওভার দ্য কাউন্টার (ওটিসি) লেনদেনের পাশাপাশি সম্পূর্ণ অনলাইনভিত্তিক ট্রেড ওয়ার্ক স্টেশন পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। যে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান যেমন ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, বীমা কোম্পানি, করপোরেট প্রতিষ্ঠান, ভবিষ্য তহবিল, পেনশন তহবিল, মিউচুয়াল ফান্ড ইত্যাদি লেনদেনে অংশ নিতে পারবে। তবে সব প্রতিষ্ঠানের ক্ষেত্রে তার পর্ষদের অনুমতি থাকতে হবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, ব্যক্তি বা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিসে চলতি হিসাব পরিচালনাকারী প্রাইমারি ডিলার বা তফসিলি ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান ক্রয়-বিক্রয়ে অংশগ্রহণ করতে পারবেন। তবে গ্রাহককে ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে বিজনেস পার্টনার (বিপি) আইডি খুলতে হবে। একই গ্রাহক একসঙ্গে একাধিক ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে এই হিসাব খুলে কেনা-বেচায় অংশ নেওয়ার সুযোগ পাবেন।

এতে আরো বলা হয়, ইতিপূর্বে বা নতুন ইস্যু করা সব ধরনের বিল ও বন্ড কেনা-বেচা করা যাবে। যে কোনো ক্রেতা কেন্দ্রীয় ব্যাংকের ওয়েবসাইটে বিল ও বন্ডের সর্বোচ্চ ও সর্বনিম্ন বাজারমূল্য, দৈনিক ক্রয়-বিক্রয়ের পরিমাণ, মেয়াদ, স্থিতিসহ সব ধরনের তথ্য জানতে পারবেন।

আপলোড ১৬ ডিসেম্বর, ২০১২

শেয়ার করুন