বিচার প্রক্রিয়া নতুন করে শুরুর সুযোগ নেই: আইন প্রতিমন্ত্রী

0
298
Print Friendly, PDF & Email

রুপসীবাংলা, ঢাকা (১৩ ডিসেম্বর): : আইন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেছেন, “বিচার প্রক্রিয়া নতুন করে শুরু করার কোন সুযোগ নেই। ট্রাইব্যুনাল আইনের ৬ ধারায় তা স্পষ্ট করে বলা আছে। বিচারক চাইলে যুক্তিতর্ক নতুন করে শুনতে পাবেন তবে তা বাধ্যতামূলক নয়।”

আগামী ১৭ ডিসেম্বর ট্রাইব্যুনালের বিচার কার্যক্রম শুরু হবে বলেও জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে আইন প্রতিমন্ত্রী তার নিজ দফতরে সাংবাদিকদের এ কথা জানান।

বিচার নতুন করে শুরু করার প্রশ্নে আইন প্রতিমন্ত্রী বলেন, “বিচার প্রক্রিয়া শুরু করার কথা যারা বলছেন তাদের এ বক্তব্য পাগলের প্রলাপ।”

কামরুল বলেন, “বিচার কার্যক্রম যেখানে শেষ হয়েছে সেখান থেকেই শুরু হবে। বিচারক বদলি নিয়মিত ঘটনা, দেশে হরহামেশাই হচ্ছে।’

আইন প্রতিমন্ত্রী বলেন, “আইনজীবী মওদুদ ও রাজ্জাক ছাড়া অন্য কেউ এ বিচার শুরু থেকে শুরু করার কথা বলেননি।” বিচার প্রলম্বিত করতেই এ ধরনের কথা বলা হচ্ছে বলে উল্লেখ করেন প্রতিমন্ত্রী।

আমার দেশ পত্রিকার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে কী না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, “খতিয়ে দেখা হচ্ছে।”

উল্লেখ্য, বৃহস্পতিবার সকালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১-এ বিচারপতি এটিএম ফজলে কবীরকে এবং ট্রাইব্যুনাল-২-এ বিচারপতি ওবায়দুল হাসানকে চেয়ারম্যান হিসেবে দায়িত্ব দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার।

দুই চেয়ারম্যান ছাড়াও প্রজ্ঞাপনে  ট্রাইবুনাল- ২ এর বিচারক প্যানেলে নতুন সদস্য হিসেবে হাইকোর্টের বিচারপতি মো. মজিবুর রহমান মিয়ার নাম রয়েছে।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল- ১ এর চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক নাসিম পদত্যাগ করার পর এ প্রজ্ঞাপনের মাধ্যমে দু’টি ট্রাইব্যুনাল পুনর্গঠনের প্রক্রিয়া চূড়ান্ত করা হয়।

নিউজরুম

শেয়ার করুন