খবরের হেড লাইন ‘অভিনেত্রী জয়া আহসান নিখোঁজ’

0
151
Print Friendly, PDF & Email

দৈনিক খবরের কাগজে একটা খবর ছাপা হয় কয়েক বছর আগে। খবরের হেড লাইন ‘অভিনেত্রী জয়া আহসান নিখোঁজ’। খবরটা পড়ে আঁতকে উঠেন অনেকেই। মুহুর্তেই ফোন আসতে থাকে পত্রিকা অফিসে। সবাই জানতে চান জয়া আহসানের খবর। কিন্তু জয়া আহসানের নিখোঁজের খবরটা ছিল একটি বিজ্ঞাপনের নতুন কৌশল মাত্র। সেদিন টের পাওয়া গিয়েছিল এ অভিনেত্রীর জনপ্রিয়তার মাত্রা। তাকে বাধ্য হয়ে নিজের ফোন বন্ধ করতে হয়েছিল সেদিন।  

কেনাকাটা নামে একুশে টেলিভিশনের একটি অনুষ্ঠান উপস্থাপনার মাধ্যমে ক্যারিয়ার শুরু করেছিলেন তিনি। জয়া নিজেও ভাবেননি এতটা জনপ্রিয়তা তৈরি হবে তার। তবে সকল সময় নিজের ক্যারিয়ারের বিষয়ে বেশ সচেতন ছিলেন এ অভিনেত্রী। তিনি জেনে গিয়েছিলেন মিডিয়াতে প্রচুর চোরাবালির ফাঁদ আছে। তাই তার সাবধানী পা সব সময় সচেতন ছিল।

নিজে আন্দাজ করতে পারতেন কখন কি করতে হবে। টেলিভিশন নাটকে একটা সময় পর্যন্ত প্রচুর সময় দিয়েছেন। মনটা যোগ করেছেন কাজে। বছরে একশ নাটকে অভিনয় করে রেকর্ড করতে হবে এ ধরণের কোন বাহানা ছিল না। তবে ভালো নাটকে অভিনয়ের পাশাপাশি খারাপ নাটকেও যে তাকে দেখা যায়নি তা বলা যাবে না।

সব অভিনেতা অভিনেত্রীরই স্বপ্ন থাকে চলচ্চিত্রে অভিনয় করার। জয়ারও ছিল এবং আছে। আমাদের টেলিভিশন মিডিয়ার অনেকেই চলচ্চিত্রে অভিনয় করতে গিয়ে হোঁচট খেয়েছেন। আবার ফিরে এসেছেন। জয়া এবার হাটছেন চলচ্চিত্রের দিকে। নিজের চলার পথটা আরো একবার বদলে নিতে চান।

টেলিভিশন নাটকে এখন জয়ার দেখা পাওয়া মুশকিল। চলচ্চিত্রেই এখন ব্যস্ত থাকতে চান তিনি। নূরুল আলম আতিকের ‘ডুবসাঁতার’ দিয়ে চলচ্চিত্রে পথ চলা শুরু করেছিলেন। এরপর তানিম নূরের ‘ফিরে এসো বেহুলা’য় বেহুলা চরিত্রে অভিনয় করেন। কাছাকাছি সময়েই জয়া নাসির উদ্দীন ইউসুফের ‘গেরিলা’ ছবিতে অভিনয় করেন। কিন্তু মুশকিল হল এই তিনটি ছবিতে জয়ার চরিত্র একই রকম ছিল। একজন নারীর জীবনের জার্নি। ‘গেরিলা’ ছবিতে অভিনয় করে জীবনে প্রথমবারের মত জাতীয় চলচ্চিত্র পুরস্কারও পেতে যাচ্ছেন তিনি।

এ মাসেই মুক্তি পেতে যাচ্ছে জয়া অভিনীত ও রেদওয়ান রনির পরিচালনায় ‘চোরাবালি’ ছবিটি। এ ছবিতে জয়া আহসান একজন নারী সাংবাদিকের ভূমিকায় অভিনয় করেছেন।

আর বর্তমানে শুটিং করছেন সাফি আহমেদের পরিচালনায় ও রুম্মান রশিদ খানের রচনায় ‘পূর্ণ দৈর্ঘ্য প্রেম কাহিনী’ ছবিতে। এ ছবিতে বদলে যাওয়া জয়া আহসানকে আরো পরিস্কার ভাবে আবিস্কার করা যাবে। প্রথমবারের মত তিনি এ ছবিতে ঢালিউডের শাকিব খানের সঙ্গে জুটি বেঁধেছেন। আর ছবিটিতে বেশ খোলা মেলাভাবেই দেখা যাবে তাকে। বেশ সাহস নিয়েই পুরো বাণিজ্যিক ছবিতে কাজ করছেন।

অন্য দিকে সামুরাই মারুফের ‘পারলে ঠেকা’ অ্যাকশন সায়েন্সফিকশন এ ছবিতে একজন চোরের ভূমিকায় দেখা যাবে তাকে। এ ছবিতে জয়ার কণ্ঠে গানও থাকছে।

কয়েকটি পত্রিকায় খবর ছাপা হয়েছিল এ ছবিতে জয়া প্রথমবারের মত গান গেয়েছেন। কিন্তু জয়া আহসান এর আগেও নূরুল আলম আতিকের ‘ডুবসাঁতার’ ছবিতে রবীন্দ্রনাথ ঠাকুরের একটি গানে কণ্ঠ দিয়েছিলেন।

‘পারলে ঠেকা’, ‘চোরাবালি’, এবং ‘পূর্ণদৈর্ঘ্য প্রেম কাহিনী’ এই তিন ছবিতে বদলে যাওয়া জয়াকে দেখা যাবে। তবে তার জন্য কিছুটা সময় অপেক্ষা করতে হবে। এই তিনটি ছবির উপরই হয়তো নির্ভর করবে জয়া আবার ফিরে যাবেন না চলচ্চিত্রে নিজের জায়গাটা করে নিতে পারবেন।

নিজের সংসার ভাঙ্গন, একজন তরুণ নির্মাতার সঙ্গে প্রেম নানা ধরণের গুজব ছিল তাকে নিয়ে। সব কিছুই হজম করেছেন। এসবে কান না দিয়ে নিজের সেরা কাজটিই করার ট্রাই করেছেন জয়া। আর এভাবেই ধীরে ধীরে জয়া আহসান নিজের জায়গাটা পোক্ত করে নিয়েছেন। বদলে গিয়েছেন প্রতিনিয়ত…

শেয়ার করুন