১৯০ কোটি ডলার জরিমানা দেবে এইচএসবিসি

0
99
Print Friendly, PDF & Email

ঢাকা: অর্থ পাচারের দায়ে যুক্তরাষ্ট্রকে ১৯০ কোটি ডলার জরিমানা দেবে যুক্তরাজ্য ভিত্তিক এইচএসবিসি ব্যাংক। মঙ্গলবার এ সংক্রান্ত একটি ঘোষণা আসতে পারে মার্কিন কর্তৃপক্ষের কাছ থেকে।

এর আগে চলতি বছরের শুরুতে মার্কিন সিনেটের তদন্তে অর্থ পাচারের সঙ্গে এইচএসবিসির সম্পৃক্ততার প্রমাণ মেলে। মাদক চোরাচালানীরা এইচএসবিসি ব্যাংকের মাধ্যমে শত শত কোটি ডলার পাচার করছে বলে অভিযোগ করা হয়। এছাড়া ব্যাংকটির বিরুদ্ধে মার্কিন অনুমোদন আইন ভাঙারও অভিযোগ রয়েছে।

গত নভেম্বর মাসে অর্থ পাচারের দায়ে ১৫০ কোটি ডলার জরিমানা দিতে হতে পারে বলে আশঙ্কা করছিল ব্যাংকটির কর্তৃপক্ষ।

এর আগে মার্কিন অনুমোদন নিয়ম ভাঙার জন্য যুক্তরাজ্য ভিত্তিক স্ট্যার্ন্ডাড চার্টাড ব্যাংককে ৩০ কোটি ডলার জরিমানা করেছিল মার্কিন কর্তৃপক্ষ।

এছাড়া চলতি বছরের শুরুতে মার্কিন সিনেট কমিটির এক তদন্ত প্রতিবেদনে বলা হয়েছিল, ব্যাংকটির মেক্সিকো, সিরিয়া, ইরান, সৌদি আরবসহ বেশ কয়েকটি দেশের শাখার মাধ্যমে সন্ত্রাস গোষ্ঠী হাজার হাজার কোটি ডলারের সন্দেহজনক তহবিল যুক্তরাষ্ট্রে স্থানান্তর করেছে। কিন্তু এ তহবিল পাচার রোধে এইচএসবিসির কোন নিয়ন্ত্রণমূলক ব্যবস্থা  ছিল না।

প্রতিবেদনে আরও বলা হয়, ২০০৭ থেকে ২০০৮ সালের মধ্যে ব্যাংকটি তাদের মেক্সিকো শাখায় ৭০০ কোটি মার্কিন ডলার স্থানান্তর করেছে। মেক্সিকোর মাদক ব্যবসার বেশিরভাগ অর্থই এইচএসবিসির মাধ্যমে পাচার করা হয়েছে বলে তাতে অভিযোগ করা হয়।

শেয়ার করুন