তরুণদের উদ্যোগে ‘স্বনির্ভর বাংলাদেশ’

0
246
Print Friendly, PDF & Email

দেশের তরুণ সমাজকে স্বনির্ভর করে গড়ে তুলতে উদ্যোগ নিয়েছে ‘স্বনির্ভর বাংলাদেশ’। এ সময়ে আউটসোর্সিং বাংলাদেশের তরুণদের আগ্রহের বিষয় হয়ে উঠেছে। তথ্যপ্রযুক্তি ব্যবহার করে বেকারত্বের অভিশাপ থেকেও বের হওয়ার এ এক অপূর্ব সুযোগ। এ সুযোগ দেশব্যাপী ছড়িয়ে দিতেই স্বনির্ভর বাংলাদেশের এমন উদ্যোগ।

ইউএনডিপির অর্থায়নে এবং বাংলাদেশ সরকারের ডিজিটাল বাংলাদেশ প্রকল্পের অংশ হিসেবে এ বছরই শুরু হয়েছে স্বনির্ভর বাংলাদেশের নতুন প্রকল্প। এখানে তরুণ প্রজন্মকে আউটসোর্সিংয়ের মাধ্যমে অর্থ উপার্জনের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।  

আউটসোর্সিং বিষয়ে অনলাইন প্রশিক্ষণকে সব জেলা, উপজেলা এবং ইউনিয়ন পর্যায়ে পৌঁছে দেওয়ার চেষ্টা চলছে। স্বনির্ভর বাংলাদেশ এবং এটুআই প্রকল্পের যৌথ উদ্যোগে দেশজুড়ে অর্থ উপার্জনের নানাদিক নিয়ে প্রশিক্ষণের কাজ করছে।

এ প্রকল্পের প্রশিক্ষণ সমন্বয়ক আলমগীর সিদ্দীকী বাংলানিউজকে জানান, এ পর্যন্ত বাংলাদেশের ১২টি জেলায় ৮২৬ জন তরুণকে অনলাইন আউটসোর্সিং বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। ভবিষ্যতে এ প্রশিক্ষণ উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে পৌঁছে দেওয়া হবে।

প্রথম ধাপে তরুণদের অনলাইনের নানান দিক নিয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। ইন্টারনেট সম্পর্কে জ্ঞান দেওয়া হয়েছে। একই সঙ্গে অনলাইনের মাধ্যমে কি করে অর্থ উপার্জন সম্ভব এবং টাকা লেনদেন কিভাবে করা যায় এ বিষয়গুলোই প্রশিক্ষণের অংশ ছিল। পরে দ্বিতীয় ধাপে মূল বিষয়গুলোর ওপর প্রশিক্ষণ দেওয়া হবে। যেমন সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, অ্যানিমেশন এবং গ্রাফিকস ডিজাইন।

দেশব্যাপী তরুণ প্রজন্ম এ প্রশিক্ষণের মাধ্যমে স্বনির্ভর হয়ে উঠবে। ঘুরে দাঁড়াবে বাংলাদেশ। এমনটাই স্বপ্ন দেখেন স্বনির্ভর বাংলাদেশ প্রকল্পের প্রতিটি সদস্য। এ বিষয়ে আগ্রহীরা (www.swanirvarbangladesh.org।) এ ঠিকানায় আরও তথ্য পাবেন।

শেয়ার করুন