আন্তর্জাতিক অলিম্পিক কমিটি থেকে ভারতকে বহিষ্কার!

0
520
Print Friendly, PDF & Email

রুপসীবাংলা, আন্র্জাতিক ডেস্ক: আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) ভারতকে সংগঠন থেকে সাময়িক বহিষ্কার করেছে। জাতীয় অলিম্পিক কমিটির নির্বাচনে ভারতের সরকার হস্তক্ষেপ করায় এ পদক্ষেপ নেয় আইওসি। তবে এখনও আনুষ্ঠানিকভাবে সংগঠনটির সিদ্ধান্ত ঘোষণা করা হয়নি।

মঙ্গলবার ভারতের একটি সংবাদ মাধ্যম এ খবর প্রকাশ করেছে। নাম প্রকাশ না করার শর্তে দুই কর্মকর্তা আইওসির এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

আজ সংগঠনের নির্বাহী পরিষদের দুই দিন ব্যাপী বৈঠকের প্রথম দিনের বৈঠকের পর সংবাদ সম্মেলনে সিদ্ধান্ত ঘোষণা করবে আইওসি।

ভারতীয় অলিম্পিক এসোসিয়েশনের (আইওএ) নির্বাচনে সরকার যেন হস্তক্ষেপ না করে-সে বিষয়ে বারবার সতর্ক করে আসছিল আইওসি। নির্দেশ পালনে ব্যর্থ হওয়ায় ভারতকে সংগঠন থেকে বহিষ্কার করতে বাধ্য হলে আইওসি।

তবে এ বিষয়ে কোন মন্তব্য করেননি আইওসির মুখপাত্র মার্ক এডামস।

আইওএ’র ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট বিজয় কুমার মালহোত্রা বলেন, ‘‘এসোসিয়েশনকে এখন পর্যন্ত বহিষ্কার বিষয়টি জানানো হয়নি।”

বহিষ্কারের কারনে আইওসির কোন তহবিল পাবে না ভারতের অলিম্পিক এসোসিয়েশন। এছাড়াও অলিম্পিকের কোন বৈঠক ও অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারবে না ভারতীয় কর্মকর্তারা। জাতীয় পতাকা নিয়ে অলিম্পিক খেলায় অংশগ্রহন করতে পারবে না ভারতীয় এথলেটরা।

গত সপ্তাহে ভারতের অলিম্পিক এসোসিয়েশনের নির্বাচন হওয়ার কথা ছিল । কিন্তু নির্বাচন কমিশনের চেয়ারম্যান এসওয়াই কুরায়েশির পদত্যাগের পর গত বুধবার নির্বাচন স্থগিত করা হয়।

এর আগে কুয়েতকে বহিষ্কারের হুমকি দিয়েছিল আওসি। উপসাগরীয় এ দেশটি গত সপ্তাহে খেলার আইন পরিবর্তন করে বহিষ্কারের হাত থেকে রক্ষা পায়।

শেয়ার করুন