২৪ ধাপ অবনমন,দুর্নীতির সূচকে বাংলাদেশ ১৩তম

0
203
Print Friendly, PDF & Email

রুপসীবাংলা, ঢাকা (০৫ ডিসেম্বর) : বিশ্বের ১৭৬টি দেশের মধ্যে পরিচালিত দুর্নীতি ধারণা সূচকে সিপিআই) নিম্নক্রম অনুযায়ী (খারাপ থেকে ভালো) বাংলাদেশ এ বছর দুর্নীতিতে ১৩তম অবস্থানে। নিম্নক্রম অনুযায়ী বাংলাদেশের অবস্থান গতবারের সমান হলেও উচ্চক্রম বিবেচনায় গত বছরের (১২০তম) তুলনায় ২৪ ধাপ অবনমন হয়েছে। এ বছর উচ্চক্রম অনুযায়ী দেশের অবস্থান ১৪৪তম।

এ বছর বাংলাদেশের অবস্থান ২০১১ সালের মতো (১৩তম) হলেও ২৬ স্কোর পেয়ে বৈশ্বিক গড় ৪৩-এর তুলনায় অনেক পিছিয়ে। গত বছর বাংলাদেশের স্কোর ছিল ২৭।

আর সিপিআই রিপোর্ট অনুযায়ী বিশ্বের সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে এ বছর নাম লিখিয়েছে ফিনল্যান্ড। তাদের স্কোর ৯০। একই স্কোর পেয়েছে শীর্ষ অবস্থানে রয়েছে নিউজিল্যান্ড ও ডেনমার্ক।

বুধবার রাজধানীর ব্র্যাক সেন্টার ইনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য প্রকাশ করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

দক্ষিণ এশিয়ার সাতটি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান দ্বিতীয় (নিম্নক্রম অনুসারে)। আর ন্যূনতম তিনটি উপাত্ত উৎস না থাকায় মালদ্বীপ এ বছর সিপিআই সূচকে অন্তর্ভুক্ত হতে পারেনি।

বিশ্বব্যাপী সুপরিচিত ১৩টি আন্তর্জাতিক জরিপের ওপর ভিত্তি করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল এই সূচক প্রকাশ করেছে। বুধবার একই সময়ে সারাবিশ্বে একযোগে সিপিআই প্রতিবেদন প্রকাশ করা হয়।

নিউজরুম

শেয়ার করুন