কাগজ সংবাদ : আজ মহান বিজয় দিবসের তৃতীয় দিন, ৩ ডিসেম্বর। ৪১ বছর আগে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের বিজয় মাসের এ দিনটি জাতির জীবনে গুরুত্বপূর্ণ ও স্মরণীয়। এই সেই দিন, যে দিন বাংলাদেশের স্বাধীনতাকামী মুক্তিবাহিনীকে আনুষ্ঠানিক ভাবে যুদ্ধে সহায়তা করার ঘোষনা দেয়

0
142
Print Friendly, PDF & Email

 আজ মহান বিজয় দিবসের তৃতীয় দিন, ৩ ডিসেম্বর। ৪১ বছর আগে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের বিজয় মাসের এ দিনটি জাতির জীবনে গুরুত্বপূর্ণ ও স্মরণীয়। এই সেই দিন, যে দিন বাংলাদেশের স্বাধীনতাকামী মুক্তিবাহিনীকে আনুষ্ঠানিক ভাবে যুদ্ধে সহায়তা করার ঘোষনা দেয় ভারত সরকার। এ দিন বাংলাদেশের মুক্তিবাহিনী, বেঙ্গল রেজিমেন্ট ও ইতিহাসের খাতায় মিত্রবাহিনী নামে পরিচিত ভারতীয় সেনাবাহিনী যৌথভাবে পাক সেনাদের বিরুদ্ধে তুমুল যুদ্ধে লিপ্ত হয়।
তাদের যৌথ সাঁড়াশী আক্রমনে পাকিস্থানী হানাদার বাহিনী দিশেহারা হয়ে পড়ে। বিভিন্ন এলাকায় সম্মুখ সমরে পাকবাহিনী পিছু হটার খবর পেয়ে আপামর জনতার ‘জয় বাংলা শ্লোগানে শহর, গ্রাম-গঞ্জ-বন্দর যখন প্রকম্পিত হচ্ছে, আসন্ন বিজয়ের আশায় যখন মুখরিত জনপদ, তখন তৎকালীন বিভিন্ন প্রচার যন্ত্রের মাধ্যমে পাক শাসকগোষ্ঠী নিজেদের বাঁচাতে তাদের পক্ষে ভিন্ন রকম তথ্য প্রচার করে। তারা ভুল করেও মুক্তিযোদ্ধাদের বীরত্বের কথা স্বীকার করেনি।
এদিকে, অপ্রতিরোধ্য যৌথবাহিনী বাংলাদেশের স্বাধীনতার বিজয় ছিনিয়ে নিতে দুর্বার বেগে পাকবাহিনীকে পর্যুদস্ত করে অদম্যগতিতে এগিয়ে যেতে থাকে। লক্ষ্য শুধু মুক্তি, লক্ষ্য শুধু স্বাধীনতা, লক্ষ্য শুধু বিজয়।

শেয়ার করুন