গুগল ডুডলে নিলস বোর

0
184
Print Friendly, PDF & Email

নোবেলজয়ী পদার্থবিজ্ঞানী নিলস বোরকে স্মরণ করছে অনুসন্ধান সেবাদাতা গুগল। আজ ৭ অক্টোবর রোববার গুগলের হোমপেজে একটি বিশেষ ডুডল তৈরি করে প্রখ্যাত এ বিজ্ঞানীর ১২৭তম জন্মদিন পালন করছে গুগল।
গুগলের হোমপেজে দেখানো এ ডুডলটিতে কোয়ান্টাম মেকানিকসের একটি বিশেষ সমীকরণ তুলে ধরে নিলস বোরের ১২৭তম জন্মদিনকে ইঙ্গিত করা হয়েছে। এ ডুডলটিতে ক্লিক করলে নিলস বোর-সম্পর্কিত তথ্য দেখাচ্ছে গুগল।
পরমাণুর গঠনের আধুনিক তত্ত্বের অন্যতম প্রবক্তা নিলস বোরের পুরো নাম নিলস হেনরিক ডেভিড বোর। ১৮৮৫ সালের ৭ অক্টোবর ডেনমার্কে জন্মগ্রহণ করেছিলেন তিনি। নিলস বোর কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ে পদার্থবিজ্ঞানে পড়াশোনা শেষে ইংল্যান্ডে পাড়ি দেন এবং ইলেকট্রন আবিষ্কারক হিসেবেখ্যাত পদার্থবিজ্ঞানী স্যার জোসেফ জন থম্পসনের অধীনে কাজ শুরু করেন। ১৯২২ সালে ‘পরমাণু মডেল’ তত্ত্বের জন্য নোবেল পুরস্কার লাভ করেন। রসায়নের ইতিহাসে ‘বোরের পরমাণু মডেল’ আজও বিখ্যাত হয়ে আছে।
নিলস বোর ১৯২০ সালে কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক হিসেবে যোগ দেন এবং ‘ইনস্টিটিউট অব থিওরিটিক্যাল ফিজিকস’ প্রতিষ্ঠা করেন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় বিশ্বে শান্তি প্রতিষ্ঠায় কাজ করেছিলেন নিলস বোর। ১৯৫৫ সালে তিনি জেনেভায় ‘অ্যাটমস ফর পিস’ সভার আয়োজন করেন। ১৯৬২ সালের ১৮ নভেম্বর মারা যান তিনি।

শেয়ার করুন