কক্সবাজার বিমানবন্দর উন্নয়নে চীনের সঙ্গে ঋণ চুক্তি সই

0
294
Print Friendly, PDF & Email

কক্সবাজার, রুপসীবাংলা, ডেস্ক :
কক্সবাজার বিমানবন্দর উন্নয়নে চীনের সঙ্গে ঋণ চুক্তি সই করেছে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। আধুনিক টার্মিনাল ভবন নির্মাণ, রানওয়ে প্রশস্ত করা, রানওয়ের শক্তি বৃদ্ধি করাসহ বিভিন্ন উন্নয়ন কাজে ২০০ মিলিয়ন মার্কিন ডলারের এই ঋণ চুক্তি সই হয়।

বৃহস্পতিবার কুর্মিটোলায় বেবিচকের প্রধান কার্যালয়ে এই চুক্তিতে বাংলাদেশের পক্ষে সই করেন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মাহমুদ হোসেন ও চীনের এভিয়েশন ইন্ডাস্ট্রির আওতাধীন এভিক ইন্টারন্যাশনাল ইঞ্জিনিয়ারিং কোম্পানির ভাইস প্রেসিডেন্ট জিয়াং তাও। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী ফারুক খান এবং বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জুন।দ্বিতীয় বিশ্বযুদ্বের সময় নির্মিত বিমানবন্দরটিতে বর্তমানে প্রায় ২০৬৬ মিটার দীর্ঘ রানওয়ে, কানেকটিং টেক্সিওয়ে, এপ্রোন, টার্মিনাল ভবন এবং অন্যান্য সুবিধা আছে। চুক্তি অনুযায়ী কাজ সম্পন্ন হলে রানওয়ের দৈর্ঘ্য ৬৭৭৫ ফুট থেকে ৯০০০ ফুটে বর্ধিত হবে, রানওয়ের প্রশস্ততা ১৫০ ফুট থেকে ২০০ ফুটে উন্নীত হবে এবং বিদ্যমান রানওয়ের শক্তি পিসিএন ১৯ থেকে ৭০-এ উন্নীত হবে।

এছাড়া বিমানবন্দরে এয়ারফিল্ড গ্রাউন্ড লাইটিং, ফায়ার ফাইটিং গাড়ি ক্রয়, ডিভিওআর, ডিএমই (ডিসট্যান্স মেজারমেন্ট ইকুইপমেন্ট), আইএলএস (ইনস্ট্রুমেন্ট ল্যান্ডিং সিস্টেম) স্থাপন, এএমওএস (অটোমেটিক মেটিরিওলজিক্যাল অবজারভেশন সিস্টেম) স্থাপন, টেক্সিওয়ে, এপ্রোন ও বোর্ডিং ব্রিজ নির্মাণ, আইএলএস, এয়ারট্রাফিক যোগাযোগ ব্যবস্থা, এএমওএসসহ ক্যাটাগরি-১ এ অপারেশনের জন্য লাইটিং স্থাপিত হবে।

. আপলোড ২৫ অক্টোবর১২, নিউজরুম

শেয়ার করুন