দেশে কৃষির উন্নয়ন হয়েছে; কিন্তু, কৃষকের উন্নতি হয়নি : বানিজ্য মন্ত্রী

0
103
Print Friendly, PDF & Email

রুপসীবাংলা, লালমনিরহাট ২৪ অক্টোবর :
বানিজ্য মন্ত্রী গোলাম মোহাম্মদ কাদের এমপি বলেছেন, দেশে কৃষির উন্নয়ন হয়েছে; কিন্তু, কৃষকের উন্নতি হয়নি। তিনি আরো বলেন, দেশের উত্তরাঞ্চল শষ্য ভান্ডার বলে পরিচিত। এই এলাকা থেকে সারা দেশে বেশিরভাগ খাদ্য শষ্য সরবরাহ হয়ে থাকে। অথচ, দেশের অন্যান্য অঞ্চলের তুলনায় একই ভাবে উত্তরাঞ্চল অনেক পিছিয়ে রয়েছে।
আমাদের দেশ কৃষি ভিত্তিক অর্থনীতির উপর নির্ভরশীল হলেও, কৃষকরা ধান ও চালের ন্যায্য দাম পায়না। তিনি প্রশ্ন করে বলেন, ‘এদেশে কৃষক ধানের উৎপাদনের ব্যায়ের সাথে সঙ্গতি রেখে বাড়তি লাভ করতে না পারলে এবং কৃষক না বাচঁলে আমরা বাচঁব কি করে?’ বুধবার দুপুরে স্থানীয় একটি অটো রাইসমিল প্রাঙ্গনে জেলা রাইস মিল মালিক সমিতি লালমনিরহাটের অভিষেক ও শপথ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন। এসময় মন্ত্রী জিএম কাদের কৃষকদের উৎপাদিত কৃষি পন্যের ন্যায্য মূল নিশ্চিত করার জন্য ব্যবসায়ীদের সহযোগিতা কামনা করেন এবং আরো বলেন, চালের দাম বাড়লে যেমন রাজনৈতিক অস্থিরতার সৃষ্টি হয় তেমনি দাম কমে গেলেও কৃষক সমাজ মারা পরে।
তিনি বলেন, দেশের সকল পেশার মানুষের আয় বেড়েছে কিন্তু উৎপাদন কারী কৃষকের অবস্থার উন্নয়ন হয়নি। জেলা রাইসমিল মলিক সমিতির সভাপতি ও লালমনিরহাট চেম্বার অব কর্মাসের সভাপতি আলহাজ্ব এস.এ হামিদ বাবুর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক হাবিবুর রহমান, জেলা পরিশদ প্রশাসক এড. মতিয়ার রহমান, পুলিশ সুপার হাবিবুর রহমান, এফবিসিসিআই এর পরিচালক সিরাজুল ইসলাম, জেলা জাপার সাধারন সম্পাদক এড. মাহবুবার রহমান, মন্ত্রীর একান্ত সচিব গৌরাঙ্গ প্রমুখ। এছাড়াও অনুষ্ঠানে রংপুর এবং রাজশাহী বিভাগের জেলা গুলো থেকে রাইসমিল মালিক সমিতির নের্তৃবৃন্দ অংশগ্রহন করেন।

নিউজরুম

শেয়ার করুন