বুধবার হজের আনুষ্ঠানিকতা শুরু,বাংলাদেশি হাজি ১লাখ ১১হাজার ২৭৯জন

0
174
Print Friendly, PDF & Email

রুপসীবাংলা ডেস্ক ২৩ অক্টোবর :
আগামী বুধবার (২৪শে অক্টোবর ৮ই জিলহজ) মিনায় অবস্থানের মাধ্যমে শুরু হবে এবছরের পবিত্র হজের আনুষ্ঠানিকতা। ১০ জিলহজ কঙ্কর নিক্ষেপ শেষে কোরবানির মাধ্যমে তা শেষ হবে। সেই লক্ষে মঙ্গলবার বিকাল থেকে হজযাত্রীরা মিনার উদ্দেশ্যে যাত্রা করবেন এবং মিনায় হাজিদের জন্য নির্ধারিত তাবুতে রাত্রিযাপন করবেন।
উল্লেখ্য, চলতি হজ মৌসুমে সরকারি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৩৫৪টি এজেন্সির মাধ্যমে এক লাখ ১১, ২৭৯জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন। সরকারি ব্যবস্থাপনায় ৮টি এবং বেসরকারি ব্যবস্থাপনার ২৯২টি ফ্লাইটের মাধ্যমে তাঁরা সৌদি আরবে আসেন। গত ১৭ সেপ্টেম্বর থেকে হজ ফ্লাইট শুরু হয়ে তা চলে ২২ অক্টোবর পর্যন্ত। এর মধ্যে সৌদি আরবে এসে স্বাস কষ্ট, হৃদরোগ, বার্ধক্যজনিত, সড়ক দুর্ঘটনাসহ অন্যান্য কারণে মৃত্যুবরণ করেন ৫৯জন হজযাত্রী। নিয়ম অনুযায়ী তাদের প্রত্যেককে মক্কা এবং মদীনায় দাফন করা হয়েছে।
গত (সোমবার)পর্যন্ত মৃত বাংলাদেশি হাজীর সংখ্যা ৫৯ জন। এর মধ্যে মক্কায় মারা গেছেন ৪৪ জন, মদিনায় ১৩ জন ও জেদ্দায় ২ জন (পুরুষ ৫৪ জন, মহিলা ৫ জন; সরকারি ৩ জন, বেসরকারি ৫৬ জন)। এবছর বাংলাদেশ বিমান, সৌদিয়া এবং নাস এয়ার হজযাত্রী পরিবহন করছে। হজের ফিরতি ফ্লাইট শুরু হবে আগামি ১নভেম্বর থেকে এবং তা চলবে ৩০ নভেম্বর পর্যন্ত।
উল্লেখ্য, এবছর সরকারি এবং বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ১২ হাজার ৫৯৮ জন হজের জন্য আবেদন করেন। তার মধ্যে এক লাখ ১১হাজার ২৭৯জনের ভিসা অনুমোদন দেয় সৌদি হজ মন্ত্রনালয়। এর ফলে কারণে আবেদন করেও হজে আসতে পারেননি ১হাজার ৩১৯জন বাংলাদেশি হজযাত্রী।

নিউজরুম

শেয়ার করুন