এবার জেএসসি পরীক্ষায় উত্তরাঞ্চলের ১৬ জেলায় এবার ১ লাখ ৯০ হাজার পরীক্ষার্থী

0
107
Print Friendly, PDF & Email

রুপসীবাংলা, রাজশাহী ২৩ অক্টোবর :
দেশের তৃতীয় বৃহত্তম পাবলিক পরীক্ষা জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও সমমান পরীক্ষার তৃতীয় আসরে উত্তরাঞ্চলের ১৬ জেলায় এবার ১ লাখ ৯০ হাজার ৭৭৪ জন পরীক্ষার্থী অংশ নেবে।
গত বছরের তুলনায় এ সংখ্যা ৩৪ হাজার ৪৬০ জন বেশি।এর মধ্যে রাজশাহী বোর্ডে ১৯ হাজার ৬৭৩ জন এবং দিনাজপুর বোর্ডে ১৪ হাজার ৭৮৭ জন বেশি পরীক্ষা দেবে। আগামী ৪ নভেম্বর থেকে দেশের সব শিক্ষা বোর্ডের অধীনে একযোগে এ পরীক্ষা শুরু হবে।
রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এসএমএ হুরাইরা জানান, ঝরে পড়ার সংখ্যা অনেকাংশে হ্রাস, অকৃতকার্য ও মানোন্নয়ন পরীক্ষার্থীদের পুনরায় অংশগ্রহণ, বোর্ডের সার্টিফিকেট পাওয়ায় পরীক্ষা দেওয়ার প্রবণতা ও শিক্ষার্থীদের পড়াশুনায় মনোনিবেশ এবং অভিভাবকদের সচেতনতা বৃদ্ধি পাওয়ার কারণে এবার জেএসসি ও সমমান পরীক্ষায় পরীক্ষার্থীদের সংখ্যা বেড়েছে।রাজশাহী শিক্ষা বোর্ডের একটি সূত্র জানায়, আসন্ন জেএসসি পরীক্ষায় বোর্ড থেকে এবার মোট ১ লাখ ৯০ হাজার ৭৭৪ জন পরীক্ষার্থী অংশ নেবে। এর মধ্যে ছাত্র ৯২ হাজার ৬৪৯ জন এবং ছাত্রী ৯৮ হাজার ১২৫ জন। গত বছর পরীক্ষার্থী ছিলো ১ লাখ ১৭ হাজার ১০১ জন। এর মধ্যে ৮৩ হাজার ৮৩২ জন ছাত্র ও ৮৭ হাজার ২৬৯ জন ছাত্রী ছিল।
গত বারের তুলনায় এবার যে ১৯ হাজার ৬৭৩ জন পরীক্ষার্থী বেড়েছে তার মধ্যে ছাত্রের সংখ্যা ৮ হাজার ৮১৭ জন এবং ছাত্রী ১০ হাজার ৮৫৬ জন। সূত্রমতে, রাজশাহী বোর্ডে এবার অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ১৯ হাজার ৬১২ জন। এর মধ্যে ছাত্র ৮ হাজার ৭৭৮ জন এবং ছাত্রী ১০ হাজার ৮৩৪ জন। মান উন্নয়ন ৬১ জন। এর মধ্যে ছাত্র ৩৯ জন ও ছাত্রী ২২ জন।
এছাড়া এক বিষয়ে পরীক্ষার্থী ১১ হাজার ৭৬৯ জন। যার মধ্যে ছাত্র ৫ হাজার ৫৪৬ জন এবং ছাত্রী ৬ হাজার ২২৩ জন। দুই বিষয়ে পরীক্ষার্থী ৫ হাজার ২৮৯ জন। চার বিষয়ে পরীক্ষার্থী এক হাজার ৫৫৮ জন। এর মধ্যে ছাত্র ৫১৮ জন এবং ছাত্রী ১ হাজার ৪০ জন। রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর তানবিরুল আলম জানান, পরীক্ষার সব প্রস্তুতি প্রায় সম্পন্ন হয়ে গেছে, প্রবেশপত্র এবং উপকরণাদিও কেন্দ্রেগুলোতে পাঠানো হয়েছে।

নিউজরুম

শেয়ার করুন