দেশের উন্নয়নে পুঁজিবাজার ভূমিকা রাখতে পারে: রকিবুর

0
162
Print Friendly, PDF & Email

রুপসী বাংলা অর্থনীতি ডেস্ক :
বাংলাদেশের উন্নয়নে পুঁজিবাজার ভূমিকা রাখতে পারে। এছাড়া পুঁজিবাজার থেকে টাকা নিয়ে দেশের পদ্মাসেতুসহ বড় বড় প্রকল্প বাস্তবায়ন করা সম্ভব বলে মনে করেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রেসিডেন্ট মো. রকিবুর রহমান।
শনিবার রাজধানীর মোহাম্মদপুরের তাজমহল রোডে ভিশন ক্যাপিটাল ম্যানেজমেন্টের শাখায় আয়োজিত ‘বিনিয়োগকারী সচেতনতা কর্মসূচিতে তিনি এসব কথা বলেন। এ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক মো. মিজানুর রহমান, ভিশন ক্যাপিটালের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মো. দেলোয়ার হোসেন, ব্যবস্থাপক মোহাম্মদ ইব্রাহীম, নির্বাহী পরিচালক মো. জাকির হোসেন প্রমুখ।
রবিবুর রহমান বলেন, “পুঁজিবাজারে বিনিয়োগ করার আগে প্রত্যেক বিনিয়োগকারীকে বাজার সম্পর্কে জানতে হবে এবং বুঝে বিনিয়োগ করতে হবে।”তিনি আরও বলেন, “বাজারে অনেকেই আবেগপ্রবণ হয়ে বিনিয়োগ করে, যা বাজারকে অস্থিতিশীল করে তোলে। বাজার ঊর্ধ্বমুখী হলে তারা না জেনে-বুঝে লোন নিয়ে বিনিয়োগ করে। ফলে বাজার অস্থিতিশীল হয়ে ওঠে। একসময় তারা ক্ষতিগ্রস্ত হয়। সুতরাং আবেগ দিয়ে শেয়ার ব্যবসা হবে না।”পুঁজিবাজারে বিনিয়োগ সম্পর্কে তিনি বলেন, “প্রত্যেক বিনিয়োগকারীর তার সব সঞ্চয় বাজারে বিনিয়োগ করা উচিত না। সঞ্চয়ের একটি অংশ বাজারে বিনিয়োগ করলে বিনিয়োগকারীরা লাভবান হবে। আর লোন নিলে নিজের মূলধনের সমপরিমানের বেশি লোন নেওয়া উচিত নয়।”
ডিএসইর প্রেসিডেন্ট বলেন, “বিনিয়োগকারীদের লোভ সংবরণ করতে হবে। শেয়ার কেনার পর যদি দাম বাড়ে তবে অল্প অল্প করে তা বিক্রি করে লাভ তুলে নেওয়া উচিত। গুজবে কান দিয়ে কোনও শেয়ারে বিনিয়োগ করা উচিত নয়।”
তিনি বলেন, “আমরা পুঁজিবাজার স্থিতিশীল করতে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) কাছে বেশ কয়েকটি রিফর্ম জমা দিয়েছি। যার মধ্যে কোম্পানির ক্যাটাগরিতে পরিবর্তন, পরিচালকদের শেয়ার ব্লক মার্কেটে বিক্রি করার নিয়ম, রাইট শেয়ার দিয়ে বাজার থেকে টাকা তোলার নিয়ম পরিবর্তন ইত্যাদি।”

নিউজরুম

শেয়ার করুন