‘সিরিয়ায় ২৮হাজার মানুষ নিখোঁজ’

0
118
Print Friendly, PDF & Email

রুপসীবাংলা, আন্তর্জাতিক ডেস্ক :
চলমান সরকার বিরোধী গণআন্দোলনে এ পর্যন্ত নিখোঁজ হয়েছেন ২৮ হাজার সিরীয়। দেশটিতে কর্মরত মানবাধিকার গোষ্ঠীগুলোর ভাষ্যমতে, গণ আন্দোলন শুরুর পর গত ১৮ মাসে কমপক্ষে আঠাশ হাজার মানুষকে অপহরণ করেছে সরকারি বাহিনী অথবা সরকার সমর্থক মিলিশিয়ারা।
নিখোঁজদের মধ্যে অন্তত ১৮ হাজার ব্যক্তির পরিচয় নিজেদের সংগ্রহে আছে বলে জানিয়েছে সিরিয়ার মানবাধিকার সংগঠন আভাজ। পাশাপাশি আরও দশ হাজার ব্যক্তি অপহৃত হওয়ার তথ্য তাদের কাছে আছে বলে দাবি করেছে সংগঠনটি।
এ সংক্রান্ত তথ্য উপাত্ত খুব শীঘ্রই জাতিসংঘের কাছে উপস্থাপন করা হবে বলে জানিয়েছে সংগঠনটি।
ভীতি সঞ্চারের উদ্দেশ্যেই সিরীয় সরকার পরিকল্পিতভাবে এ অভিযান পরিচালনা করছে উল্লেখ করে আভাজ জানিয়েছে, বর্তমানে সিরিয়ায় “কেউই নিরাপদ নয়”। এমনকি নিত্য প্রয়োজনীয় সামগ্রী কিনতে বাড়ির বাইরে বের হওয়া নারীরাও সরকারি সেনা অথবা মিলিশিয়াদের হাতে অপহৃত হওয়া থেকে রক্ষা পাচ্ছেন না বলে উল্লেখ করেছে সংগঠনটি।
ইতিমধ্যেই ভুক্তভোগী অনেক সিরীয় নাগরিকের সাক্ষ্য নেওয়া হয়েছে বলে জানিয়েছে আভাজ। অধিকাংশ স্বজনরাই জানেন না তাদের স্বামী, সন্তানেরা বেঁচে আছেন না মারা গেছেন। আতঙ্কগ্রস্ত পরিবারগুলোর মধ্যে সরকারি বাহিনী এভাবেই ভীতির সঞ্চার করে রেখেছে বলে উল্লেখ করেছে আভাজ।
ঘটনার বাস্তব ভিত্তিক ব্যাপক অনুসন্ধান চালানোর জন্য সংগৃহীত তথ্য উপাত্ত জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের কাছে প্রেরণ করা হয়েছে বলে জানিয়েছে আভাজ। পাশাপাশি প্রত্যেকটি ঘটনার সুষ্ঠ‍ু তদন্ত এবং এর সঙ্গে জড়িত দোষীদের উপযুক্ত শাস্তি বিধানের আহবান জানিয়েছে তারা।

নিউজরুম

শেয়ার করুন