তত্ত্বাবধায়ক সরকারের অধীনে এখনো নির্বাচন সম্ভব: ড. কামাল

0
129
Print Friendly, PDF & Email

রূপসীবাংলা, ঢাকা ১৭ অক্টোবর :
সংবিধান বিশেষজ্ঞ ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, তত্ত্বাবধায়ক বিষয়ে আদালতের দুই মেয়াদে নির্বাচন করতে বলা হয়েছে।
তাহলে সরকার কেন তত্ত্বাবধায়ক রাখতে চাচ্ছ্নো। তত্বাবধায়ক সরকার বিষয়ে আদালতের রায় অনুযায়ী এখনো তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থায় নির্বাচন সম্ভব। বুধবার জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।
দেশে গণতন্ত্র নানাভাবে বিপদগ্রস্ত।
আর এ কারণে সংসদীয় গণতন্ত্রের ক্ষমতার প্রয়োগ দরকার বলেও উল্লেখ করেন তিনি।
সংসদ ভেঙে দিয়ে নির্বাচনের প্রশ্নে প্রধানমন্ত্রীর বক্তব্যের বিষয়ে তিনি বলেন, প্রধানমন্ত্রী অনেক কথা বলে সেই কথা থেকে সরে যান।সরকার ও বিরোধীদলের মধ্যে আগামী সংসদ নির্বাচন নিয়ে যে বিতর্ক সৃষ্ঠি হয়েছে সে বিষয়ে মন্তব্য করতে গিয়ে তিনি বলেন, আদালত ঐ রায় ঘোষণার আগে প্রধান বিচারপতি ১০ জন অ্যামিকাস কিউরির মতামত নিয়েছিলেন। ১০ জনের ৯ জনই তত্ত্বাবধায়ক রাখার পক্ষে মত দিয়েছেন। কিন্ত তাদের মতামত উপেক্ষা করে যে রায় দেওয়া হয়েছে। সেই রায়েও দুই মেয়াদে তত্ত্বাবধায়ক রাখার কথা বলা আছে। আইনমন্ত্রীকে প্রশ্ন করে তিনি বলেন, তত্ত্বাবধায়ক প্রশ্নে বিশিষ্ট আইনজীবীদের মতামতকে কেন উপেক্ষা করা হয়েছে। আদালত দুই মেয়াদে তত্ত্বাবধায়ক রাখতে বললেও কেন সরকার তড়িঘড়ি করে সংবিধানে সংশোধন এনেছে? হলমার্ক, ডেসটিনি, পদ্মাসেতু নিয়ে সংসদীয় কমিটি সরকারের কাছে ফাইলপত্র চাইতে পারে। এসব ঘটনার ব্যাখ্যা চাইতে পারে।
উপস্থিত ছিলেন গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসীন মন্টু, যুগ্ন সাধারণ সম্পাদক সগীর আনোয়ার, প্রেসিডিয়াম সদস্য সুব্রত চৌধুরী প্রমুখ।

নিউজরুম

শেয়ার করুন