খুব শীগগিরই সুস্থ হয়ে উঠবে মালালা

0
163
Print Friendly, PDF & Email

রূপসীবাংলা, আন্তর্জাতিক ডেস্ক :
পাকিস্তানের নারীশিক্ষা ও মানবাধিকার কর্মী মালালা ইউসুফজাই খুব শীগগিরই সুস্থ হয়ে উঠবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন তার চিকিৎসার দায়িত্বে থাকা ব্রিটিশ চিকিৎসকরা। উল্লেখ্য, গত ৯ অক্টোবর হত্যার উদ্দেশ্যে মালালার ওপর হামলা চালায় একদল বন্দুকধারী।
এতে সে গুলিবিদ্ধ হয়। হামলার একদিন পর এর দায় স্বীকার করে নেয় পাকিস্তানের উত্তর পশ্চিমাঞ্চলীয় উপজাতি এলাকায় তৎপর চরমপন্থী গোষ্ঠী তেহরিক-ই তালিবান। মারাত্মক আহত অবস্থায় প্রথমে নিকটস্থ হাসপাতালে নিয়ে যাওয়া হয় মালালাকে। কিন্তু পরিস্থিতির উন্নতি না হওয়ায় অচেতন অবস্থায় তাকে জরুরি ভিত্তিতে রাওয়ালপিন্ডির একটি সামরিক হাসপাতালে উন্নত চিকিৎসার জন্য পাঠানো হয়। হাসপাতালে তাকে দেখতে যান পাকিস্তানের প্রধানমন্ত্রী ও সামরিক প্রধান। কিন্তু সেখানেও তার শারীরিক পরিস্থিতির অবনতি হলে সোমবার এয়ার অ্যাম্বুলেন্সে করে উন্নত চিকিৎসার জন্য ইংল্যান্ডের বার্মিংহামে অবস্থিত কুইন এলিজাবেথ হাসপাতালে নেওয়া হয় মালালাকে।
সেখানে তার চিকিৎসার দায়িত্বে নিয়োজিত চিকিৎসকরা অবশেষে মালালার সেরে ওঠার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন। চিকিৎসকদের এই আশার বাণীতে অবশেষে আশ্বস্ত হয়েছেন বিশ্বজুড়ে মালালার অগণিত শুভানুধ্যায়ী। এ ব্যাপারে কুইন এলিজাবেথ হাসপাতালের পরিচালক ড. ডেভ রোসার বলেন, “আমরা বিশ্বাস করি তার ভালো হয়ে ওঠার ব্যাপক সম্ভাবনা রয়েছে।” তবে এক্ষেত্রে সম্পূর্ণ সুস্থ হয়ে উঠতে তার কয়েকমাস সময় লেগে যেতে পারে বলে উল্লেখ করেন তিনি।
এলিজাবেথ হাসপাতালে ব্রিটিশ চিকিৎসকদের একটি বড় দল মালালার চিকিৎসা সংক্রান্ত ব্যাপারে নিযুক্ত রয়েছেন বলে জানিয়েছে সংবাদমাধ্যম। তার সুচিকিৎসার ব্যাপারে ব্রিটিশ সরকারের পক্ষ থেকেও সর্বোচ্চ ব্যবস্থা গ্রহণের অঙ্গীকার করা হয়েছে।
চিকিৎসকরা বর্তমানে মালালার শারীরিক পরিস্থিতি যাচাই করতে বিভিন্ন ধরনের পরীক্ষা-নিরীক্ষা করছেন বলে জানা গেছে। গুলিবিদ্ধ হওয়ার একদিন পরই পাকিস্তানি চিকিৎসকরা দীর্ঘ তিন ঘণ্টা অস্ত্রোপচারের পর মালালার মাথায় বিদ্ধ হওয়া বুলেট বের করেন। চিকিৎসকরা জানান, মালালার ক্ষতিগ্রস্ত মস্তিষ্কের জন্য এ মুহূর্তে জরুরি চিকিৎসার প্রয়োজন। এছাড়া সম্ভাব্য মানসিক আঘাতের আশঙ্কার কথা বিবেচনা করে তার স্নায়বিক পুনর্বাসনের প্রয়োজনীয়তার কথাও উল্লেখ করেন চিকিৎসকরা।

নিউজরুম

শেয়ার করুন