মুরসি সমর্থকদের সঙ্গে বিরোধীদের সংঘর্ষ

0
157
Print Friendly, PDF & Email

রূপসীবাংলা আন্তর্জাতিক ডেস্ক :
মিশরের রাজধানী কায়রোর তাহরির স্কয়ারে শুক্রবার প্রেসিডেন্ট মুরসির পক্ষে বিপক্ষের সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়েছে। জুমার নামাজের পর তাহরির স্কয়ারে উভয় পক্ষের সমর্থকরা মুখোমুখি হলে এ সংঘর্ষ বেঁধে যায়। এসময় একে অপরের প্রতি ইট পাটকেল নিক্ষেপ করে তারা। ঘণ্টাব্যাপী চলা সংঘর্ষে এ সময় শতাধিক লোক আহত হয় বলে জানিয়েছে হাসপাতাল সূত্রগুলো। গত সপ্তাহে প্রদত্ত এক বিতর্কিত রায়ে সাবেক স্বৈরশাসক হোসনি মোবারক আমলের ২৩ শীর্ষ কর্মকর্তাকে বেকসুর খালাস দেয় মিশরের একটি আদালত। মোবারক বিরোধী গণ আন্দোলনের সময় আন্দোলনকারীদের ওপর উট লেলিয়ে দিয়ে নির্যাতন করার দায়ে অভিযুক্ত হয়েছিলেন তারা। পরবর্তীতে মিশরের প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি উক্ত বিচারককে তার পদ থেকে সরিয়ে তাকে ভ্যাটিকানের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেন। কিন্তু মুরসির নির্দেশ পালনে অস্বীকৃতি জানান তিনি। উক্ত বিচারককে সমর্থন জানিয়ে মুরসির নিন্দা জানায় মিশরের কয়েকজন শীর্ষ বিচারক। তাদের দাবি মুরসির এ পদক্ষেপ বিচার বিভাগের ওপর নির্বাহী বিভাগের খবরদারির শামিল। উল্লেখ্য, মিশরের বিচারকদের বেশিরভাগই মোবারক আমলে নিয়োগ পাওয়া। মোবারকের শাসনামলে সরকারের ইচ্ছানুযায়ী রায় দেওয়ার বহু অভিযোগ আছে তাদের বিরুদ্ধে।
এসব কারণেই মূলত নতুন করে উত্তেজনার সৃষ্টি হয় মিশরের রাজনৈতিক অঙ্গনে। এ পরিস্থিতিতে মুরসির পক্ষে শুক্রবার মাঠে নামে মিশরের শক্তিশালী রাজনৈতিক দল মুসলিম ব্রাদারহুড। তাদের সঙ্গে যোগ দেয় মোবারকবিরোধী অন্যান্য পক্ষ।
অপর দিকে বিচার বিভাগের ওপর মুরসির হস্তক্ষেপের প্রতিবাদে একই সময় জড়ো হন মুরসি বিরোধীরা। এ সময় তাহরির স্কয়ারে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হলেও পরবতীতে এ সংঘাত কায়রোর কেন্দ্রস্থলের অনেক জায়গাতেই ছড়িয়ে পড়ে বলে জানায় সংবাদমাধ্যম।
নিউজরুম ১৩ অক্টোবর,২০১২

শেয়ার করুন