১৪ অক্টোবর ঢাকায় আসছেন বিশ্ব ব্যাংকের প্যানেল

0
115
Print Friendly, PDF & Email

রূপসীবাংলা ১১ অক্টোবর :
বাংলাদেশে পসত্মাবিত পদা সেতু প্রকল্পে দুর্নীতির অভিযোগের তদমত্ম পর্যবেক্ষণ করতে বিশব ব্যাংকের গঠিত আমত্মজর্ঞ্চতিক প্যানেল আগামী ১৪ই অক্টোবর ঢাকায় আসছেন। আমত্মর্জাতিক অপরাধ আদালতের সাবেক প্রধান প্রসিকিউটর লুইস মোরেনো ওকাম্পোর নেতৃত্বে গত সপ্তাহে তিন সদস্যের এই প্যানেলের নাম ঘোষণা করা হয়।
এই প্যানেলের অন্য দুই সদস্য হলেন হংকং-এর দুর্নীতি বিরোধী স্বাধীন কমিশনের সাবেক কমিশনার টিমোথি টং ও যুক্তরাজ্যের সিরিয়াস ফ্রড অফিসের সাবেক পরিচালক রিচার্ড অ্যাল্ডারম্যান। এই প্যানেলের প্রতিবেদনের ওপরেই নির্ভর করছে এই প্রকল্পে বিশব ব্যাংকের অর্থায়নের ভবিষ্যৎ। বিশব ব্যাংকের এক বিবৃতিতে বুধবার বলা হয়েছে, এই প্যানেলটি বাংলাদেশের দুর্নীতি দমন কমিশন বা দুদকের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করবে। ‘প্যানেলটি পদা সেতু প্রকল্পে দুর্নীতির তদমেত্ম পর্যাপ্ততা পযালোচনা করবে।‘ বলছে বিশব ব্যাংক। বিবৃতিতে বলা হয়েছে, এটা প্রাথমিক ও পরিচয়মূলক এক সফর।
এই প্যানেলটি পরে নিয়মিত ও ধারাবাহিকভাবে আরো কয়েকবার বাংলাদেশে যাবে। পর্যবেক্ষণ শেষে আমত্মর্জাতিক এই প্যানেলটি বিশব ব্যাংকের কাছে তাদের প্রতিবেদন পেশ করবে। বাংলাদেশ সরকার এবং প্রকল্পের অন্যান্য উন্নয়ন সহযোগী সংস্থাকেও তা জানানো হবে। দুর্নীতি দমন কমিশন বা দুদক ইতোমধ্যেই এই প্যানেলকে স্বাগত জানিয়ে বলেছে তারা এই প্যানেলকে সহযোগিতা করবে। দুর্নীতির অভিযোগে বিশব ব্যাংক গত জুন মাসে এই পদা সেতু প্রকল্পে ১২০ কোটি ডলারের ঋণচুক্তি বাতিল করে। তারপর কয়েকটি শর্তের ভিত্তিতে বিশব ব্যাংক এই প্রকল্পে ফিরে আসার কথা ঘোষণা করে।
সুত্র: বিবিসি

শেয়ার করুন