নির্বাচনকে সামনে রেখে সংবাদ মাধ্যম ব্যক্তিত্বদের সঙ্গে ইসির সংলাপ শুরু

0
166
Print Friendly, PDF & Email

রূপসীবাংলা ঢাকা, ১০অক্টোবর :
আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ধারাবাহিক উদ্যেগের অংশ হিসেবে সংবাদ মাধ্যম ব্যক্তিতব ও সিনিয়র সাংবাদিকদের সঙ্গে সংলাপ শুরম্ন করেছেন নির্বাচন কমিশন (ইসি)। বুধবার এনইসি সম্মেলনকক্ষে এ সংলাপ শুরু হয়।
সংলাপে মানবজমিন সম্পাদক মতিউর রহমান চৌধুরী, চ্যানেল আইয়ের বার্তা প্রধান শাইখ সিরাজ, এটিএন বাংলার বার্তা প্রধান জ ই মামুন, বৈশাখী টিভির প্রধান সম্পাদক মঞ্জুরুল আহসান বুলবুল, বাংলানিউজের হেড অব নিউজ মাহমুদ মেনন, সমকালের যুগ্ন-সম্পাদক রাশীদ উন নবী বাবু, দৈনিক সংবাদের ভারপ্রাপ্ত সম্পাদক খন্দকার মুনীরুজ্জামান, নয়াদিগমেত্মর সম্পাদক আলমগীর মহিউদ্দিন, দিগমত্ম টিভির বার্তা প্রধান আহসান উদ-দৌলা মারুফ প্রমুখ।
সংলাপের শুরুতে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ স্বাগত বক্তব্যে বলেন, ‘‘নির্বাচনের মতো একটি জটিল বিষয়। আমাদের স্বল্প জনবলের মাধ্যমে একটি সুষ্ঠু নির্বাচন করা তখনই সম্ভব, যখন সবার সহযোগিতা পাবো।’’ তিনি বলেন, ‘‘সামনে বড় দুটি নির্বাচন। একটি জাতীয় সংসদ নির্বাচন ও অপরটি উপজেলা পরিষদ নির্বাচন। এ নির্বাচনের সহজ পথ নির্ণয়ে আমরা আপনাদের সঙ্গে বার বার বসতে চাই, এটা তার শুরু।’’
সংলাপকে সামনে রেখে গত সপ্তাহেই বিশিষ্ট সাংবাদিকদের কাছে আমন্ত্রণপত্র পৌঁছে দেয় ইসি। প্রায় এক শ’র কাছাকাছি সিনিয়র সাংবাদিকে আমন্ত্র্রণ জানায় ইসি। সংলাপে এজেন্ডা থাকছে দু’টি। সংসদীয় আসনের সীমানা নির্ধারণ ও ভোটার তালিকা হালনাগাদকরণ। এর আগে গত ১৩ সেপেম্বর সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে সংলাপ করে ইসি। তবে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের বসার বিষয়ে এখনও সিদ্ধামত্মহীনতায় ভুগছে কমিশন। সূত্র জানায়, বিএনপিসহ সমমনা দলগুলো সংলাপে আসবে, এ বিষয়ে নিশ্চিত হলেই রাজনৈতিক দলের সঙ্গে সংলাপে বসার সিদ্ধানমত্ম নেবে কমিশন। এর আগে ড. এটিএম শামসুল হুদার কমিশনের শেষ সংলাপগুলোতে অংশ নেয়নি বিএনপিসহ সমমনা ৬টি দল। এতে প্রশ্নবিদ্ধ হয় ওই সংলাপ। এ অবস্থায় পরিস্থিতির দিকে সতর্ক দৃষ্টি রাখছে কমিশন। বিএনপি ও সমমনা দলগুলোর শীর্ষপর্যায়ে যোগাযোগ করে আগে-ভাগেই সংলাপের বিষয়ে তাদের মনোভাব জানার চেষ্টা চলছে।
নিউজরুম

শেয়ার করুন