আগাম নির্বাচনের ঘোষণা ইসরাইলে

0
80
Print Friendly, PDF & Email

রূপসীবাংলা আমত্মর্জাতিক ডেস্ক :
ইসরাইলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু সে দেশে আগাম নির্বাচনের ঘোষণা দিয়েছেন। নির্ধারিত সময়ের ৯ মাস আগেই তিনি আগামী জানুয়ারিতে এ নির্বাচন অনুষ্ঠিত হবে বলে ঘোষণা দেন। নির্ধারিত সময়সূচি অনুযায়ী ২০১৩ সালের অক্টোবরে ১২০ সদস্য বিশিষ্ট ইসরাইলের জাতীয় সংসদ ‘নেসেট’-এর নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা।
নেতানিয়াহু বলেন, ‘‘ইসরাইলের ১২০ সদস্য বিশিষ্ট জাতীয় সংসদ নেসেটের নির্বাচন যত তাড়াতাড়ি সম্ভব অনুষ্ঠিত হবে। এটি আগামী বছরের জানুয়ারিতেও হতে পারে।’’ খবর বিবিসির।
২০০৯ সালে নেতানিয়াহুর নেতৃত্বে ডানপন্থি জোট ক্ষমতায় আসে। আগাম নির্বাচন সম্পর্কে নেতানিয়াহু বলেন, ‘‘যেহেতু ক্ষমতাসীন জোটের শরিক দল ২০১৩ সালের বাজেটের দায়-দায়িত্ব নিতে রাজি নয়। এটা প্রধানমন্ত্রী হিসেবে আমার কাছে স্বসিত্মদায়ক নয় এবং এ ঘটনা আমার জাতীয় স্বার্থকে সব কিছুর ঊর্ধ্বে তুলে ধরতে সমস্যায় ফেলছে।’’
তিনি বলেন, ‘‘ইসরাইলের স্বার্থেই যত তাড়াতাড়ি সম্ভব জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়া উচিত।’’ ইসরাইলি প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য সুনির্দিষ্ট তারিখ উলেস্নখ না করে বলেন,‘‘অল্প সময়ের নির্বাচনী প্রচারণা চালানোসহ ৩ মাসে নির্বাচন করা সম্ভব।’’ জেরুসালেমে অবস্থানরত বিবিসির এক সাংবাদিক গণমাধ্যমকে জানান, নেতনিয়াহু বাসত্মবে অনেক সমস্যায় জর্জরিত। নেতানিয়াহুর অভিযোগ, ফিলিস্থিনিদের সঙ্গে শামিত্ম আলোচনা, ইরানের পারমাণবিক অস্ত্র কর্মসূচির পরিপ্রেক্ষিত বিবেচনায় আনছে না ক্ষমতাসীন ডানপন্থি জোটের শরিক দল। তারা নেতানিয়াহুর বাজেট পাসে সমর্থন দিতে রাজি নয়। সে কারণে তিনি আগাম নির্বাচনের ঘোষণা দিলেন।
নিউজরুম

শেয়ার করুন