জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষার পড়াশোনা

0
130
Print Friendly, PDF & Email

বাংলাদেশ ও বিশ্বপরিচয়
মুক্তিযুদ্ধে বিরোধী শক্তির তৎপরতা ও ভূমিকা
নিচের অনুচ্ছেদটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাও :
শিহাব একটি দেশের স্বাধীনতা সংগ্রামের কাহিনী অবলম্বনে নির্মিত একটি নাটক দেখেছে। নাটকে দেখা যায়, দেশটির স্বাধীনতা সংগ্রামে দেশের অভ্যন্তরের কতিপয় রাজনৈতিক দল ও ব্যক্তি বিদেশি দখলদারদের সাহায্য করছে। এজন্য তারা বিভিন্ন দল ও উপদল ও ছাত্রসংঘ গঠন করে। গঠন দেখে শিহাব মন্তব্য করে যে, দেশবাসীর জন্য এসব দলের তৎপরতা ও ভূমিকা বিদেশি দখলদার সৈন্যদের চেয়েও ক্ষতিকর ও ভয়াবহ।

ক) আলবদর কী ধরনের স্কোয়াড ছিল?
খ) মুক্তিযুদ্ধে স্বাধীনতাবিরোধীদের জঘন্য কাজ ব্যাখ্যা কর। গ) শিহাবের দেখা নাটকের সঙ্গে বাংলাদেশের মুক্তি সংগ্রামের সামঞ্জস্যতা দেখাও।
ঘ) শিহাবের মন্তব্যটি বাংলাদেশের মুক্তিযুদ্ধের ক্ষেত্রে কতটা যৌক্তিক_ ব্যাখ্যা কর।
উত্তর : ক) আলবদর ছিল সাক্ষাৎ যমদূত।
উত্তর : খ) জাতির বিপক্ষে অবস্থানকারী একটি ক্ষুদ্র অংশ মুক্তিযুদ্ধে বিশ্বাসঘাতকতা করে পাকিস্তানি বাহিনীর সহযোগী হয়।
মুক্তিযুদ্ধে স্বাধীনতাবিরোধীদের জঘন্য কাজ ব্যাখ্যা করা হলো : মুক্তিযুদ্ধের সময় স্বাধীনতাবিরোধীদের অত্যাচার কখনো কখনো পাকসেনাদের অত্যাচারকেও ছাড়িয়ে যেত। এসব বিরোধী মুক্তিযোদ্ধা, মুক্তিকামী বাঙালি, প্রগতিশীল বাঙালিদের খুঁজে বের করে তাদের তালিকা পাকবাহিনীর হাতে তুলে দেয়। পাকিস্তানের অখ-তা রক্ষার নামে ধর্মের দোহাই দিয়ে তারা পাকিস্তানি সৈন্যদের সঙ্গে মিলে হত্যা, লুট, অগি্নকা-, নারী নির্যাতনসহ মুক্তিকামী বাঙালিদের ওপর অমানবিক অত্যাচার চালাত।
উত্তর : গ) মুক্তিযুদ্ধের সময় স্বাধীনতাবিরোধীরা কয়েকটি সহযোগী সংগঠন ও বাহিনী গড়ে তোলে।
উদ্দীপকে শিহাব একটি দেশের স্বাধীনতা সংগ্রামের কাহিনী অবলম্বনে নির্মিত একটি নাটক দেখছে। শিহাবের দেখা নাটকের সঙ্গে বাংলাদেশের মুক্তি সংগ্রামের সামঞ্জস্য রয়েছে এটি দেখানো হলো :
শিহাব যে নাটকটি দেখছে সে নাটকে দেখা যায়, দেশটির স্বাধীনতা সংগ্রামে দেশের অভ্যন্তরের কতিপয় রাজনৈতিক দল ও ব্যক্তি বিদেশি দখলদারদের সাহায্য করছে। এজন্য তারা বিভিন্ন দল, উপদল ও ছাত্রসংঘ গঠন করে। মুক্তিযুদ্ধের সময়ও এ দেশের স্বাধীনতাবিরোধীরা পাকিস্তান বাহিনীকে নানারকম সাহায্য-সহযোগিতা করেছে। এজন্য তারা কয়েকটি সহযোগী সংগঠন ও বাহিনী গড়ে তোলে। যেমন : শান্তি কমিটি_ এ কমিটির সদস্যরা পাকবাহিনীকে প্রত্যন্ত অঞ্চলে নিয়ে যায়। রাজাকার_ ইসলামী ছাত্রসংঘ, অন্যান্য ধর্মভিত্তিক দল, বেকার যুবকরা রাজাকার বাহিনীতে যোগ দেয়। আলবদর_ শিক্ষাপ্রতিষ্ঠানে ইসলামী ছাত্রসংঘের ছাত্রদের নিয়ে এ বাহিনী গড়ে ওঠে। আলবদররা ছিল ডেথ স্কোয়াড। বুদ্ধিজীবী অপহরণ, নির্যাতন ও হত্যার জন্য পাকবাহিনী যে পরিকল্পনা করে তা বাস্তবায়ন করত আলবদররা। আল শামস_ এটি ছিল আলবদরের মতোই একটি ডেথ স্কোয়াড। মুসিলম লীগ ছাড়াও অন্যান্য ধর্মভিত্তিক রাজনৈতিক দলের ছাত্র সংগঠনগুলো সম্মিলিতভাবে আল শামস বাহিনী গঠন করে। এ আলোচনায় দেখা যাচ্ছে, শিহাবের দেখা নাটকে যেমন দেশের স্বাধীনতা সংগ্রামে দেশের অভ্যন্তরে কতিপয় রাজনৈতিক দল ও ব্যক্তি বিদেশি দখলদারদের সাহায্য করছে তেমনি বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামেও বিভিন্ন ব্যক্তি, সংগঠন, রাজনৈতিক দল, ছাত্রসংঘ পাকবাহিনীকে নানাভাবে সহযোগিতা করেছে। সুতরাং বলা যায়, শিহাবের দেখা নাটকের সঙ্গে বাংলাদেশের মুক্তি সংগ্রামের সামঞ্জস্য রয়েছে।

শেয়ার করুন